সফটওয়্যার প্রোজেক্টের কস্ট কিভাবে নির্ধারন করা হয়?


(anonymous) #1

আমি এ প্রব্লেমটা অনেকবার ফেস করেছই। অনেক জায়গায় জিজ্ঞেস করেও সদুত্তর পারিনি। আসলে আমরা যারা প্রোগ্রামার আছি তারা ক্লায়েন্টের কাছে যে চার্জ করি তার পরিমাণ ঠিক করতে কোন মেথডোলজি ফলো করি।
এর কি কোনরকম স্ট্যাণ্ডার্ড আছে? কোন ধরনের প্রোজেক্টের জন্য চার্জ কিরকম করা উচিৎ?


(Sayem Hossain) #2

আপনার প্রশ্নটার সঠিক কোন উত্তর আপাতত নেই।
তবে সাধারনত সফটওয়্যার ডেভেলপাররা দুইরকমভাবে চার্জ করে থাকে।

  1. প্রজেক্ট বেইজড

  2. আওয়ার বেইজড

আওয়ার বেইজড প্রোজেক্টে ডেভেলপাররা একটা নির্দিষ্ট প্রোজেক্টে কাজ করার জন্য প্রতি ঘন্টায় কত পারিশ্রমিক নেবে সেটা আগে নির্ধারন করে দেয়। এক্ষেত্রে তাদের রেট অনুযায়ী যতখানি কাজ করবে, ঠিক ততখানিই পরিশোধ করতে হয়, প্রোজেক্ট কত কমপ্লেক্স, কোন ধরনের কাজ সেটা খুব একটা ম্যাটার করে না।

প্রোজেক্ট বেইজড কাজে কোন প্রোজেক্টের কস্ট নির্ধারন করতে হলে আপনার সেই প্রোজেক্টের কমপ্লেক্সিটি এবং তার পেছনে আপনাকে কতখানি সময় ব্যায় করতে হবে সেটা বুঝতে হবে। এবং সে অনু্যায়ী প্রোজেক্টের এপ্রক্সিমেট কস্ট নির্ধারন করতে পারেন। তবে সাধারনত বিভিন্ন ফ্রিল্যান্সিং সাইটে যে কোন প্রোজেক্টের জন্য ক্লায়েন্টের বাজেট দেয়া থাকে। সেক্ষেত্রে ডেভেলপারের কাজ অনুযায়ী বাজেট পছন্দ হলে এপ্রোচ করে নয়তো করে না। কিন্তু যেসব ক্লায়েন্টের বাজেট নির্দিষ্ট না, শুধু আইডিয়া দিয়ে আপনাকে প্রোজেক্টের কস্ট নির্ধারন করতে বলে তাদের ক্ষেত্রে হুটহাট কিছু বলে দেয়াটা বিপজ্জনক।

আপনি চার্জ কতখানি করবেন সেটা ঠিক করার আসলে কোন মানদন্ড নেই। এটা সপূর্ন নির্ভর করে আপনার স্কিলের উপরে আপনার কনফিডেন্স কতখানি, আপনার এক্সপেরিয়েন্স এবং ক্লায়েন্টের লোকালিটি।

ধরুন ইউএসএর একজন ক্লায়েন্ট যখন আপনাকে দিয়ে একটা কাজ করাবে তখন আপনি রিসার্চ করতে পারেন ইউএসএতে সাধারনত সফটওয়্যার ডেভেলপারদের কিরকম পেমেন্ট করে। এবং কাজটা যেহেতু আপনাকে দিয়ে করাতে চাচ্ছে, কাজেই তাদের মার্কেট থেকে কিছুটা চিপে করানোর ইচ্ছা বলেই, নয়ত ইউএসএর কাউকেই হায়ার করত।

বাংলাদেশী অথবা সাবকন্টিনেন্টের ক্লায়েন্টদের বাজেট খুবই কম হয় সাধারনত। সফটওয়্যার ডেভেলপমেন্ট তারা ডালভাত মনে করে বলেই শুধু না, বেশীরভাগেরই আসলে এফোর্ড করার মত ক্ষমতা থাকে না, কিংবা প্রোজেক্ট নিয়ে খুব একটা ডিটারমিনড না।

তবে কোন প্রোজেক্টের কস্ট নির্ধারন করার আগে একটা বিষয় মাথায় রাখবেন, একটা কাজ আপনার কাছে যতই সহজ মনে হোক না কেন, সেটা অন্য কারো কাছে খুবই কমপ্লেক্স মনে হতে পারে। আপনার কাছে সহজ মনে হওয়ার কারন আপনার এক্সপেরিয়ন্স, স্কিল এবং দীর্ঘদিনের পরিশ্রম। কাজেই প্রোজেক্টের কস্টএ সেটা অবশ্যই চার্জ হিসেবে যুক্ত হবে। আপনি যে কাজটা খুব সহজেই করতে পারছেন সেটা অন্য কেউ চাইলেও করতে পারবে না। ঠিক যেমনভাবে আপনি চাইলেই কোন রোগীর অপারেশন করতে পারবেন না। কাজ হারানোর ভয়ে কম টাকায় কাজ করে দেয়া মানে নিজেকে অপমান করা তো বটেই, সেই সাথে পুরো ডেভেলপার কমিউনিটির মান নিচে নামিয়ে আনা।


(Md Rana Hossain) #3

You can find here everything about software engineering …software engineering a practitioner’s approach by pressman