ফেসবুক ছাড়ার সবচেয়ে কার্যকরী উপায় কি?


(anonymous) #1

আমি অনেকদিন ধরেই ফেসবুক ছাড়ার চেষ্টা করছি, কিন্তু পারছি না। অনেকটা নেশাশক্ত হয়ে গেছি। আপনার কি মনে হয়? কিভাবে আমি ফেসবুক ছাড়তে পারি?


(Jahidur Rahman) #2

দেখুন ফেসবুক একটি সোশ্যাল মিডিয়া যা বর্তমানে অনেক জনপ্রিয় এবং সবার সাথে যোগাযোগের অন্যতম মাধ্যম। কেন একে আসক্তি বলছেন তা আমার বোধগম্য না। তবে ছাড়াতেই যদি চান তবে আমি আমার অভিজ্ঞতা থেকে কিছু ব্যাপার উল্লেখ্য করতে পারি। আগেই বলে নিচ্ছি আমি নিজে এখনো ফেসবুক ব্যবহার করি।

১) আপনার ফেসবুক এক্যাউন্টির জন্য মোবাইল ভেরিফিকেশন ব্যবহার শুরু করেন এবং এমন একটি নম্বর ব্যবহার করুন যে নম্বরটি সাধারণত আপনার সাথে থাকে না। যেমন ধরুন আপনার আম্মু, আব্বু অথবা বড় ভাইয়ের নম্বর। (উল্লেখ্য আমি এ ক্ষেত্রে আমার বড় ভাইয়ের নম্বর ব্যবহার করেছি যিনি দেশের বাইরে থাকেন এবং নম্বরটি প্রায় বন্ধ থাকে)। এতে আপনি যেখানে সেখানে ফেসবুক ব্যবহার করা থেকে নিজেকে বিরত রাখতে পারবেন।

২)ফেসবুক যেহেতু ব্যবহার করছেন তাই ফেসবুকিয় কিছু দায়িত্ব থেকেই যায় যেমন আপনি হয়তো পেইজ, গ্রুপ অথবা কোন গেম খেলার অ্যাডমিন বা নিয়মিত ভিজিটর । এই দায়িত্বগুলা অন্য কোন ইজারকে দিন। তাদেরকে জানায় দিন আপনি এখন থেকে ফেসবুকে অনিয়মিত থাকবেন তাই তারা জেনো তাদের দায়িত্ব বুঝে তা ভালো করে পালন করেন।

৩) ফেসবুক ব্যবহারের ফলে কিছু মানুষের সাথে আন্তরিকতা অবশ্যই গড়ে উঠতেছে। যাদেরকে লাঞ্চ বা ডিনার করেছে কিনা বা গুড মরিং বা নাইট না জানালে কেমন কেমন জানি লাগে। এমন কিছু মানুষের সাথে অন্যান্য মেসেঞ্জার(যেমন whatsup,viber,imo,duo ইত্যাদি) ব্যবহারে উৎসাহিত করে তাদেরকে সাথে সেসব মিডিয়াতে ব্যস্ত হয়ে পড়ুন। এই কথাটা বলার কারণ একটা ফেসবুকের মূল আকর্ষণ এর “নিউজ ফিড”। যদি বিশ্বাস না তাহলে নিউজ ফিড না দেখে একদিন ফেসবুক ব্যবহারে করেই দেখুন না।

৪)আপনার স্মার্ট ফোন থেকে প্রথম ফেসবুক ইন এক্টিভ করুন। প্রথম প্রথম অনেক কষ্ট হবে বার বার লগ ইন করতে মন চাবে। প্রথম কিছুদিন করেও ফেলুন পরে আসতে আসতে নিজেকে সময় দিন যাতে এর ব্যবহার করা থেকে নিজেকে বের করে আনতে পারেন। ধুরন এমনটি এক মাস করলেন এরপর পুরোপুরি বন্ধ করে শুধু মেসেঞ্জারটি চালু রাখুন। তারপর দেখবেন আসতে আসতে সেটা থেকেও বের হয়ে আসতে পেরেছেন।

এছাড়া নিজেকে সময় দিন, পরিবার-বন্ধুদের সময় দিন বই পড়ুন, খেলাধুলা করুন(অবশ্যই মোবাইল ভিত্তিক না), বিভিন্ন সংগঠনে সময় দিন, প্রতিদিন ব্যায়াম করুন ।

আপনার সুস্বাস্থ্য কামনা করছি। ভালো থাকবেন।


(Sayem Hossain) #3

আপনি যদি সত্যিই ডিটারমিনড হয়ে থাকেন তাহলে ফেসবুক অ্যাকাউন্ট পার্মানেন্টলি ডিলিট করার চেয়ে ভালো উপায় নাই।
ডিএক্টিভেট করলে দুদিন পরে আবার লগ ইন করতে ইচ্ছে করবে। তার চেয়ে বরং ডিলিট করে দিন, প্রব্লেম সলভড।


(Tanvir Hasan (Anick)) #4

আমার মতে প্রথম প্রাথমিক স্টেপ হলঃ স্মার্টফোন ছেড়ে, বাটন ওয়ালা মোবাইলে সুইচ করা। আমি নিজেকে দিয়ে প্রমান পেয়েছি। :wink:


(Sayem Hossain) #5

Greatest Joke ever!!
নিজের লেজ কেটেছে বলে এখন অন্যের লেজ কাটার চেষ্টা করা হচ্ছে? :joy:


(Md Rabbi Al Mamun) #6

ফেসবুকের কারনেই কিন্ত আপনাদের App টা পেয়েছি


(Sayem Hossain) #7

হ্যা। নয়তো অন্যভাবে পেতেন।
সত্যি বলতে, খুজে নিতেন।