জব ইন্টারভিউতে "নিজের সম্পর্কে জিজ্ঞেস বলুন" টাইপের প্রশ্ন করার আসলেই কি কোন উপযোগিতা আছে?

জব-ইন্টারভিউ

(Masum Billah) #1

আমি এ পর্যন্ত যে কয়টা জব ইন্টারভিউ দিয়েছি তার প্রায় সব কয়টাতেই আমার এ প্রশ্নের মুখোমুখি হতে হয়েছে।
কিন্তু আসলে বুঝতে পারছি না এই প্রশ্নটা কি এমন গুরুত্বপুর্ন যে সব জায়গায়ই এই প্রশ্নটা করা হয়।

আমার সম্পর্কে যা জানার তা আমার সিভিতেই লেখা আছে। কাজেই প্রশ্নটা আমার কাছে অপমানজনক মনে হয়, কারণ ইন্টারভিউয়ার আমার সিভি দেখার প্রয়োজন মনে করেনি এরকম একটা ইম্প্রেশন হয়।
আমার মনে হয় প্রথমেই এই প্রশ্নটা করা হয় অস্বস্তিতে ফেলার জন্য। কিন্তু চাকরীপ্রার্থীকে অস্বস্তিতে ফেলে কি কোম্পানির কোন লাভ আছে? আমি ভেবে পাচ্ছি না।

হয়ত অন্য কোন কারণ থাকতে পারে। প্লিজ শেয়ার করতে পারেন। ধন্যবাদ।


(Mahbuba yesmin) #2

ওরা একটা সামারি চায় আপনার অবস্থান সম্পর্ক এ।এই প্রশ্নের উত্তর এর মধ্য দিয়ে আপনি কতটুকু পজিটিভ এটিচিউড রাখেন ক্যারিয়ার নিয়ে এটাও বোঝা যায়। আপনি কই থেকে পড়াশোনা করেছেন, কি কি প্রজেক্ট করেছেন,বাবা-মা কি করছেন এগুলোর একটা ব্রিফ দিবেন আর কি। :slightly_smiling_face:


(jihan) #3

আসলে এটা ক্ষেত্র বিশেষ ভিন্ন হয় , প্রধানত এখানে উপস্থাপনের দিক গুলোই বিশেষভাবে দেখা হয়। এক জন মানুষ তার নিজের সম্পর্কেই সব থেকে ভালো ভাবে উপস্থাপন করতে পারে।
যিনি নিজেকেই উপস্থাপন করতে পারে না, উনি অন্য সমস্যা গুলো উপলব্ধি করে কিভাবে তার বাস্তব সমাধান দিতে পারবে ? তাই প্রকাশিত হয়।

বিষয়টা এমন নয় যে সিভি তে যা তাই আপনাকে পুনরায় বলতে হবে। বরং সিভি তে যা নেই , সেসব দিক গুলো যদি পজিটিবলি উপস্থাপন করে নিজেকে সহজ করে নেয়ার একটা সুযোগ ও বলতে পারেন।


(Masum Billah) #4

ধন্যবাদ আপনাদেরকে মূল্যবান মতামতের জন্য। কিন্তু আমার মনে হয় এটা নিছক অপ্রস্তুত করার জন্য। সফটওয়ার ইঞ্জিনিয়ারের নিজের সম্পর্কে বলতে পারাটা খুব বেশী প্রয়োজন বলে মনে করি না।