ফ্রেশার এন্ড্রয়েড ডেভেলপার হিসেবে জয়েন করতে চাইলে ভাইভার জন্য কোন কোন টপিকে বেশি মনোযোগ দিতে হবে?


(Shah Alam) #1

আমি কম্পিউটার সায়েন্স পড়ুয়া ফাইনাল ইয়ারের স্টুডেন্ট। ক্যারিয়ার হিসেবে এন্ড্রয়েড এপ ডেভেলপমেন্টে যেতে চাই। এজন্য কোডিং প্র্যাকটিসের পাশাপাশি ভাইভার জন্য কিভাবে প্রিপারেশন নেব?

ধন্যবাদ


(Sayem Hossain) #2

ফ্রেশার অ্যান্ড্রয়েড ডেভেলপার হিসেবে কোথাও যোগ দিতে চাইলে সবার আগে নিজের এবিলিটি এবং স্কিল যাচাই করা প্রয়োজন।
সমস্যা হচ্ছে বেশিরভাগ মানুষেরই নিজের স্কিল লেভেল সম্পর্কে ধারনা নেই। ধারনা থাকলে সে অনুযায়ী পরবর্তি পদক্ষেপ নেয়া যায়।
একেবারে ফ্রেশার হলে সবার আগে কোথাও ইন্টার্নের জন্য আবেদন করা উচিত। সেটা পেইড হোক কিংবা আনপেইড। এতে সুবিধা হচ্ছে অনেক কিছু শেখার পাশাপাশি প্রোফেশনাল এনভায়রনমেন্ট সম্পর্কেও একটা এক্সপেরিয়েন্স হয়ে যায়। তার চেয়েও বড় কথা নিজের এবিলিটি দেখানোর সুযোগ পাওয়া যায় প্রোফেশনাল ডেভেলপারদের সাথে।

এটা হচ্ছে প্রোফেশনাল নেটওয়ার্কিং। অনেক সিনিয়রদের সাথে আপনার পরিচয় হবে সেখানে। কাজেই পারফর্ম্যান্স ভালো হলে পরবর্তীতে ভালো কোন সুযোগ আসলে তারা আপনাকে সহযোগিতা করবে।

ইন্টার্ন না হলে নিজে কিছু পারসোনাল প্রোজেক্টে কাজ করতে পারেন। সেক্ষেত্রে সিভিতে সেগুলো উল্লেখ করতে পারবেন। পারসোনাল প্রোজেক্টগুলো হচ্ছে আপনার স্কিলের প্রুফ। কাজেই কোনরুপ কাজ না করে অ্যাপ্লাই যারা করে তাদের ক্ষেত্রে শতগুন এগিয়ে থাকবেন।

বেসিক ভালো করার চেষ্টা করুন। ফ্রেশারদের কাছে মুলত এক্সপেক্টেশন থাকেই এটা। বেসিক প্রোগ্রামিং নলেজ ভালো না থাকলে জব পাওয়া খুবই কষ্টকর হবে।