টোরাকোড ডেভেলপার্স নেটওয়ার্ক

কেন টোরাকোড ডেভনেটে নিজের পদচিহ্ন রাখবেন?


(Admin) #1

একটা ছোট, কিন্তু খুবই হেল্পফুল ডেভেলপার কমিউনিটি করার উদ্যোগটা নেয়ার পেছনে বেশ কয়েকটা কারণ আছে।

  1. ফেসবুকে কম সময় স্পেন্ড করা। ধরুন ছোটখাটো একটা প্রব্লেমে পড়ে অনলাইনে সার্চ দিয়ে কোন সমাধান না পেয়ে ফেসবুকে পোস্ট দিলেন। সমাধান পেলেন ঠিকই, কিন্তু নোটিফিকেশন/মেসেজ চেক করতে, একটু নিউজফিড স্ক্রল করতে গিয়ে আপনার প্রোডাক্টিভিটি শূন্যে উঠে গেল।

  2. ফেসবুকে বেশ কষ্ট করে, সময় নষ্ট করে কারো একটা প্রব্লেমের সল্যুশন লিখে কমেন্ট করলেন, অথবা কয়েকজন মিলে একটা টেকনিক্যাল বিষয়ে আলোচনা করলেন, সে দেখে উপকৃত হল, সেই সাথে আরও দশটা মানুষ উপকৃত হল। কিন্তু দুদিন পরে সেটা ঠিকই হারিয়ে যাবে, গুগল কখনো খুঁজে পাবে না। অথচ নিজেদের প্ল্যাটফর্মে প্রব্লেম এবং সল্যুশনটা থাকলে বছর বছর ধরে হাজারটা মানুষ উপকৃত হবে।

  3. বাংলাদেশের মানুষের মধ্যে একটা সহজাত প্রবণতা আছে। খুব সহজে টেম্পারড হয়ে যাওয়া। সোশ্যাল সাইটগুলোতে টেম্পার্ড মানুষদের করা ট্র্যাশটক স্থান পাবে না আমাদের এখানে।

  4. খুব কম সংখ্যক মানুষ নিয়ে আমাদের কমিউনিটি চলবে অনেকটা ফ্যামিলির মত। যাতে করে শুধুমাত্র মানসম্পন্ন মানুষগুলো নিজেদের মধ্যে আলোচনা করতে পারে। প্রয়োজনে প্রতিদিন মাত্র একটা পোস্ট দেখুন, কিন্তু সেটা দেখলে যেন মনে হয় নতুন কিছু শিখলাম, অথবা এ জিনিসটা ট্রাই করা হয়ে ওঠেনি কখনো, দেখতে হবে কিংবা সেন্স অফ হিউমার দেখে মন ভালো হয়ে গেল।

  5. ডেভেলপার কমিউনিটিতে পারসোনাল নেটওয়ার্কিং বলে যে ব্যাপারটা আছে, এটা সম্ভবত সবারই জানা। বিডিজবসে জব পোস্ট করে রেসপন্স পাচ্ছেন না? বাস্তবতা মানতে হবে, সবারই পারসোনাল একটা নেটওয়ার্ক আছে, রিসোর্স লাগলে সবাই তার এই নেটওয়ার্কে পিং করে সবার আগে। অপরিচিত, যাচাই-বাছাই ছাড়া কেউকে নিয়ে রিস্কে যেতে চায় না কেউ। আর সফটওয়্যার ইঞ্জিনিয়ারদের জবের ধরনই এমন, জানাশোনা না থাকলে একটা ইন্টার্ভিউ নিয়ে খুব একটা বোঝা যায় না কার ক্যাপাবিলিটি কি রকম!। এই ধরুন এ পর্যন্ত আমি বেশ কয়েকটা কোম্পানিতে গিয়ে বেশ হরিবল ইন্টারভিউ দিয়ে এসেছি। আবার কিছু কোম্পানিতে হয়েছে ঠিক উলটো, নিজের এক্সপেকটেশনও ছাড়িয়ে গিয়েছে। কাজেই কারো স্কিল, কাজ সম্পর্কে জানাশোনা থাকলে এসব বাড়তি ফর্মালিটি রিডিউস করা যায়।

এছাড়াও আরও অনেক কারণ আছে। সবকিছু লিখতে গেলে ওভারওয়েলমিং হয়ে যাবে। আমাদের কমিউনিটি আপাতত সর্বোচ্চ ৫০ জন হবে। এর বেশী হলেই রেজিস্ট্রেশন ইনভাইটেশন অনলি করে দেয়া হবে। আপনি যদি ডেডিকেটেড প্রোগ্রামার হয়ে থাকেন কিংবা শেখার প্রবল আগ্রহ নিয়ে ঝাঁপিয়ে পড়তে চান তবে রেজিস্ট্রেশন করে নিয়মিত হয়ে যান। যেহেতু আমাদের কমিউনিটি খহুবই ছোট রাখবো, কাজেই অনিয়মিত কেউ থাকলে ডিজ্যাবল করে দেয়া হবে রেগুলার কাউকে জায়গা দেয়ার জন্য।

টোরাকোডের জন্য অ্যাণ্ড্রয়েড অ্যাপ ডাউনলোড করতে পারবেন প্লে স্টোর থেকে। ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

ভালো থাকবেন সবাই।
বিনীত,
টোরাকোড ডেভেলপার্স নেটওয়ার্ক (টোরাকোড ডেভনেট)


(Admin) made this a banner . It will appear at the top of every page until it is dismissed by the user. #2

(Admin) pinned globally #3

(Admin) removed this banner . It will no longer appear at the top of every page. #4

(Admin) unpinned #5

(Admin) pinned globally #6

(Md . Shakib Hassan) #7

এত সুন্দর উদ্যেগের জন্য অসংখ্য ধন্যবাদ !


(Admin) #8

আপনাকেও ধন্যবাদ। আশা করি আপনাদের কমিউনিটির একজন মূল্যবান সদস্য হিসেবে আপনার মতামত সবার উপকারে আসবে।


(MH Murshed) #9

যাক, ভালো একটা জায়গা খুঁজে পেলাম। কিন্তু মোবাইল থেকে আপনাদের সাইট চালানো যায় না কেন?


(Sayem Hossain) #10

যেকোন অ্যান্ড্রয়েড স্মার্টফোনে সাইট খুব স্মুথলি চলার কথা।
একটা অ্যান্ড্রয়েড অ্যাপ ও আছে এখান থেকে ডাউনলোড করে নিতে পারবেন।