Wordpress to android app

android-studio

(Noo B Fu N) #1

ভাই কেও কি WordPress site কে অ্যাপ এ কনভার্ট করার কোনো টেকনিক জানেন ।


(Sayem Hossain) #2

কোন ওয়েবসাইট ( ওয়ার্ডপ্রেস হোক আর অন্যকিছু ) কে অ্যাপ এ কনভার্ট করা বলতে কিছু নেই। কোন ওয়েবসাইটের মত অ্যাপ করতে হলে আপনাকে আগে অ্যাপ ডেভেলপমেন্ট শিখতে হবে, প্রোগ্রামিং জানতে হবে। নয়ত কোন প্রফেশনালের সাহায্য নিন।

ওয়েবসাইট থেকে অ্যাপ করতে কি কি লাগবেঃ

  1. ওয়েব এপিআই
    আপনার সাইটের তথ্যগুলো অ্যাপে দেখাতে হলে সেই তথ্য অ্যাপে নেয়ার জন্য এপিআই বানাতে হবে। এটা হচ্ছে একটা মেকানিজম যার মাধ্যমে সার্ভার থেকে যেকোন এপ্লিকেশনে ডেটা আদান প্রদান করা হয়।
    ওয়ার্ডপ্রেস যেহেতু একটা সিএমএস এবং এর আর্কিটেকচার ডিফাইনড, কাজেই এর এপিয়াই এর জন্য প্লাগিন পাওয়া যেতে পারে। আমি ওয়ার্ডপ্রেস ডেভেলপার না তাই এ ব্যাপারে কিছু বলতে পারছি না।

  2. এপ্লিকেশনে এপিআই ইন্টিগ্রেশন
    এপিআই ডেভেলপ করা হলে সেটা আপনার অ্যাপে ইন্টিগ্রেট করতে হবে। এটা হচ্ছে সার্ভারের সাথে আপনার অ্যাপের কমিউনিকেশন, ডেটা আদান প্রদান করার জন্য। যেসব কন্টেন্ট আপনার অ্যাপে দেখতে পাচ্ছেন সেগুলো আপনার সার্ভার থেকেই যেহেতু আসবে, কাজেই একটা প্রোটোকলের ( রুলস/ সিস্টেম ) মাধ্যমে আনতে হবে। নরমালি http/https/websocket প্রোটোকলের মাধ্যমে সার্ভারের সাথে যোগাযোগ করা হয়।

  3. ডেভেলপারকে পেমেন্ট
    যেহেতু আপনি জানতে চেয়েছেন কিভাবে ওয়ার্ডপ্রেস সাইটকে অ্যাপে কনভার্ট করা যায়, কাজেই বোঝা যাচ্ছে আপনি প্রোগ্রামিং এর প ও জানেন না। এক্ষেত্রে বুদ্ধিমানের কাজ হবে কোন প্রফেশনাল সফটওয়্যার ডেভেলপারের সাথে কনসাল্ট করা। অবশ্য এক্ষেত্রে তাকে কাজ করার জন্য পে করতে হবে। এক্ষেত্রে আমার পরামর্শ থাকবে তাকে রিকশাচালক বিবেচনা না করে সম্মানজনক বাজেট নিয়ে তার কাছে যাওয়া।

আপনার সফটওয়্যারের জন্য ডেভেলপার পছন্দ করার জন্য নিন্মের কিছু বিষয় লক্ষ্য রাখুনঃ

  • পোর্টফোলিওঃ যেহেতু আপনি টেকনিক্যাল না, কাজেই আপনার প্রথম এবং একমাত্র উপায় হচ্ছে পোর্টফোলিও ( অলরেডি কাজ করা প্রোজেক্টগুলো ) দেখা। এর মধ্যে কতগুলো লাইভে আছে সেটা দেখে নেয়াটাও জরুরি। এতে করে সে কতখানি রিলায়েবল সেটার ধারনা পাওয়া যাবে। কেননা বেশিরভাগ ডেভেলপার একটা প্রোজেক্ট শুরু করে অর্ধেক শেষ করার পরে নতুন একটা শুরু করে। এবং এগুলো অবশ্যই তাদের পারসোনাল কাজ।

  • যেসব ডেভেলপার শুধু পিডিএফ টাইপের অ্যাপ ডেভেলপ করে অর্থাৎ যেসব অ্যাপের কাজ একটা পিডিএফ দিয়েই চালিয়ে দেয়া যায় সেসব ডেভেলপারদের এড়িয়ে চলুন। ভালো ডেভেলপাররা এ ধরনের কাজ নরমালি করে না, করলেও ক্লায়েন্টকে দেখানোর জন্য উতসাহ বা ইচ্ছা তাদের থাকে না। শুধুমাত্র দু একটা কোর্স করা ডেভেলপার যারা আছে, অথবা নতুন শিখছে, এদেরদকেই দেখবেন এই টাইপের কাজ করতে।

  • পিএইচপি ডেভেলপারদের এড়িয়ে চলুন। ( :wink: )
    ( Edit: some people felt offended, but I’m here till clarify, it’s a joke. Peace… )


(Noo B Fu N) #3

vaia jani amar qustion ta faltu cilo … amar qustion korar dorkar cilo … kibave json data parse korbo …but amar haate time cilo na . jai hok ami restful api ami use korci … but some how wordpress theke chobi gula retrieve hocce na . tai direct qustion korci tar jnno srry . . And ekta qus theke karo programming korar skill ase naki nai ta determine korar ta ki khub dorkar .


(Sayem Hossain) #4

আচ্ছা আমি ধরে নিয়েছিলাম আপনি প্রোগ্রামিং রিলেটেড কেউ না। নরমালি নন টেকনিক্যাল মানুষেরা এভাবে বলে কাজেই সেভাবে ডিরেকশন দেয়ার চেষ্টা করেছি।
আপনাকে হার্ট করার জন্য দু:খিত। আশা করি পজিটিভলি নেবেন।


(Jamilur Rahman) #5

ভাইয়া, আপনি https://wordpress.org/plugins/json-api/ এই প্লাগিনটি ব্যবহার করে দেখতে পারেন। এটার মধ্যে thumbnail পেয়ে যাবেন। :slight_smile:


(Noo B Fu N) #6

at last … thnx brother . raate implement kore dekbo … donnobad


(Noo B Fu N) #7

nah … its ok brother